মুক্ত সফটওয়্যার

লিখেছেন Almamun প্রকাশকাল

মুক্ত সফটওয়্যার কি?
মুক্ত সফটওয়্যার বা Free Software হলো বিশেষ লাইসেন্সে প্রকাশিত সব সফটওয়্যার যেখানে ব্যবহারকারীর ঐ সফটওয়্যারের প্রোগ্রামি সংকেত দেখা/পরিবর্তন/পরিমার্জন করার এবং সফটওয়্যারটি যত খুশি ব্যবহার ও বিতরণ করার স্বাধীনতা থাকে। (এখানে Free বলতে "স্বাধীনতা" বোঝায়, "বিনিপয়সায়" নয়।)

এর মধ্যে লাইসেন্স এলো কোণ্থেকে?
লাইসেন্স শুরু থেকেই ছিল। জনপ্রিয় উইন্ডোজ এক্সপি, ভিস্তা, মাইক্রোসফট অফিসেরও আছে। যখন বিভিন্ন সফটওয়্যার ইন্সটল করেন তখন "I Agree" বা "I Accept" এ ক্লিক করতে হয়.. মনে পড়ে? এই এক ক্লিকে আপনি সফটওয়্যারটির নির্মাতা/প্রকাশকের শর্তাবলী (ও লাইসেন্স) মেনে নেন।

কেন মুক্ত সফটওয়্যার?

১. প্রোগ্রামিং কোড উন্মুক্ত। এর ফলে ঐসব সফটওয়্যারটিতে আগে থেকে গোপণে আমার তথ্য পাচার/চুরি করার ফাঁদ পাতা আছে নাকি, ব্যক্তিগত গোপণীয়তা বজায় থাকছে কিনা এমন সব বিষয়ে নিশ্চিত থাকতে পারি। সরকারের গুরুত্বপূর্ণ আমলা হলে এই বিষয়টি খুব স্পর্শ কাতর। আমি সাধারণ ব্যক্তি হলেও চাইবোনা আমার ব্যক্তিগত তথ্য, ছবি চাইলেই কোন একটি গোয়েন্দা সংস্থা (যেমন সিআইএ) জেনে ফেলে।

২. সফটওয়্যারটি পরিবর্তন/পরিমার্জন করার অধিকার রাখেন আপনি। ভাবছেন, এতে আপনার কি আসে যায়, আপনি তো পারেন না! অনেকেই কম বেশি প্রোগ্রামিং জ্ঞান রাখে। সফটওয়্যারটি সে নিজের সুবিধামতো করে নিতে পারে, সফটওয়্যারটির উন্নয়নেও সরাসরি ভূমিকা রাখতে পারে।

৩. বিতরণ করতে পারেন। মনে করুন আপনি ‌উইন্ডোজ এক্সপি কিনলেন (৩০টাকা দিয়ে চোরাই ডিস্ক নয়। জেনুইন, মানে আসল। প্রায় ৫ হাজার টাকা)। এই উইন্ডোজটি পাশের রুমে আপনার ভাই/বোনের কম্পিউটারে ইন্সটল করতে পারবেন না আপনি। আইনতঃ সে অধিকার দেয়া হয় না যতক্ষণ না বহু জনের ব্যবহারের উপযোগী লাইসেন্স খরিদ করেন। কিন্তু আমি উবুন্টুর যে কপিটি ব্যবহার করি সেটা আমার এলাকায় বিলি করি, উবুন্টুর লাইসেন্স আমাকে সে অনুমতি দেয়। ওপেন অফিস, গিম্প, ভিএলসি মিডিয়া প্লেয়ার.. এমন অনেক সফটওয়্যার আমি প্রায়ই বিলি করি। মুক্ত সফটওয়্যার আমাকে বরং এতে উৎসাহিত করে।

৪. বেশিরভাগই বিনি পয়সায় মেলে। মুক্তসফটওয়্যার যে একদম বিনিপয়সার একথাটি ভূল। বেশিরভাগ নির্মাতা/প্রকাশক যদিও কোন টাকা নেয় না, তবুও এসব সফটওয়্যার সংগ্রহ/ডাউনলোড করতে কিছুতো খরচ হয়। ক্যানোনিক্যাল যখন উবুন্টুর ডিস্ক পাঠায় তারও একটা খরচ হয় যেটা অনুদানের মাধ্যমে নির্বাহ করা হয়। যাহোক, এই খরচটা কপিরাইটকৃত মাইক্রোসফট, ‌এডোবী ইত্যাদি কোম্পানীর সফটওয়্যারের তুলনায় অ-নে-ক কম। উবুন্টু ডাউনলোড করতে একদিনের জিপি কানেকশন ৩৩টাকা+বিদ্যুৎ খরচ১০টাকা.. আর উইন্ডোজ এক্সপি (যদি চোরাই না হয়) ৮ থেকে ৯ হাজার টাকা।

মাইক্রোসফট অফিস ২০১০ (হোম/স্টুডেন্ট)    $৭৬
উইন্ডোজ এক্সপি (হোম এডিসন)        $৭৩
উইন্ডোজ সেভেন (হোম প্রিমিয়াম/১টা কম্পিউটার)    $৭০
উইন্ডোজ সেভেন (হোম প্রিমিয়াম/৩টা কম্পিউটার)    $৯০
এডোবি ফটোশপ সিএস৫ (ছাত্র/প্রশিক্ষক সংস্করণ)    $১৮৯
এডোবি ফটোশপ সিএস৫            $৫৭২
এডোবি ইলাস্ট্রেটর সিএস ৫        $৫৮৯

আপনার কাঙ্খিত সংস্করণটির দামের সঙ্গে ৭০ টাকা দিয়ে গুণ করুন এবং স্থানীয় সর্বরাহকারীর লাভ যোগ করুন।

আমাদের দেশের সাপেক্ষে ক'জন এতদাম দিয়ে সফটওয়্যার কেনার সামর্থ্য রাখে?

একটা সহজ প্রশ্ন, স্থানীয় জনতা ব্যাংকের একটি শাখায় দেখলাম ২৩টি কম্পিউটার। ৩টি শাখায় গড়ে ১২টি করে কম্পিউটার। সারা জেলায় সারা দেশে এই ব্যাংকটির কতগুলো কম্পিউটার এবং এগুলোর পেছনে সরকারের খরচ কত?

(আপডেট মে ১৯, ২০১১)

শর্টকাট

  • ফ্রি ডাউনলোড
  • কম্পিউটারের সমস্যা ও সমাধান
  • ফ্রিল্যান্সিং
  • প্রচারণা
  • ওয়েবসাইট ডেভেলপমেন্ট

অবদান রাখতে

  • যোগদিয়ে
  • তথ্য (লেখা/ছবি) প্রকাশ করে
  • সাইট উন্নয়েন অংশ নিয়ে
  • পরিচিতদের জানিয়ে
  • আর্থিক সহায়তা দিয়ে
  • ব্যানার/ব্যাজ ধারণ করে

পরিচালনা

অন্যান্য

  • সাবডোমেইনের আবেদন
  • অভিযোগ